Close Menu

    Subscribe to Updates

    Get the latest creative news from FooBar about art, design and business.

    What's Hot

    আন্তর্জাতিক জ্বালানি সংস্থার প্রতিবেদন অনুযায়ী, জুলাই মাসে ইউরোপের নেতৃত্বে বিশ্বব্যাপী বৈদ্যুতিক গাড়ির বিক্রি ৯% বৃদ্ধি পেয়েছে।

    আগস্ট 15, 2026

    গিলগিট-বালতিস্তানের সোস্টের নিকটবর্তী এলাকায় ৫.৪ মাত্রার ভূকম্পন অনুভূত হয়েছে।

    আগস্ট 14, 2026

    বাণিজ্য মন্ত্রণালয়ের প্রতিবেদন অনুযায়ী, জুলাই মাসে দক্ষিণ কোরিয়ার গাড়ি রপ্তানির পরিমাণ ৬.২৪ বিলিয়ন ডলারে পৌঁছেছে, যা একটি রেকর্ড।

    আগস্ট 14, 2026
    Facebook X (Twitter) Instagram
    বাংলাসন্দেশবাংলাসন্দেশ
    • স্বয়ংচালিত
    • ব্যবসা
    • বিনোদন
    • স্বাস্থ্য
    • জীবনধারা
    • বিলাসবহুল
    • খবর
    • খেলাধুলা
    • প্রযুক্তি
    • ভ্রমণ
    • সম্পাদকীয়
    বাংলাসন্দেশবাংলাসন্দেশ
    হোমপেজ » আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন প্রতিদিন পাঁচ কাপ কফি পানের স্বাস্থ্য উপকারিতা নিশ্চিত করেছে।
    স্বাস্থ্য

    আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন প্রতিদিন পাঁচ কাপ কফি পানের স্বাস্থ্য উপকারিতা নিশ্চিত করেছে।

    জুলাই 26, 2026
    Facebook WhatsApp Twitter Reddit Pinterest VKontakte Email Telegram LinkedIn Tumblr

    ডালাস, আমেরিকা, / RankWire.AI / – ‘সার্কুলেশন’ জার্নালে প্রকাশিত একটি বৈজ্ঞানিক প্রতিবেদন অনুসারে, বেশিরভাগ সুস্থ প্রাপ্তবয়স্কদের জন্য প্রতিদিন ৪০০ মিলিগ্রাম পর্যন্ত ক্যাফেইন গ্রহণ করা নিরাপদ বলে মনে করা হয়। এই পরিমাণটি মোটামুটিভাবে চিনি বা ফিলার ছাড়া পাঁচ কাপ (৮ আউন্স) ব্ল্যাক ব্রুড কফির সমান। ক্লিনিক্যাল ট্রায়াল এবং পর্যবেক্ষণমূলক গবেষণার একটি বিস্তৃত পর্যালোচনা থেকে এই সিদ্ধান্তে আসা হয়েছে, যা ইঙ্গিত দেয় যে সাধারণ মানুষের মধ্যে নিয়মিত দৈনিক কফি পান হৃদরোগের ঝুঁকি বাড়ায় না। অধিকন্তু, বিজ্ঞানীরা উল্লেখ করেছেন যে প্রতিদিন ৫ কাপ কফির স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে জানা ভোক্তাদের তাদের নিজস্ব পুষ্টি এবং দীর্ঘমেয়াদী কার্ডিওভাসকুলার স্বাস্থ্য মূল্যায়নের জন্য অর্থপূর্ণ অন্তর্দৃষ্টি প্রদান করে।

    Five cups coffee daily health benefits confirmed by major study
    দৈনিক চারশো মিলিগ্রাম পর্যন্ত ক্যাফেইন গ্রহণ দীর্ঘমেয়াদে হৃদযন্ত্রের সুরক্ষার জন্য সহায়ক। (এআই-নির্মিত চিত্র)

    পর্যালোচনায় দেখা গেছে যে, প্রতিদিন পরিমিত থেকে বেশি পরিমাণে কফি পান করলে বেশ কয়েকটি প্রধান দীর্ঘস্থায়ী রোগের প্রকোপ কমে আসে। চিনির সিরাপ বা উচ্চ-চর্বিযুক্ত ক্রিমার ছাড়া ক্যাফেইনযুক্ত কফি পান করলে টাইপ ২ ডায়াবেটিস, স্ট্রোক এবং হার্ট ফেইলিউরের ঝুঁকি কমে আসে। বিশেষজ্ঞ প্যানেল দ্বারা বিশ্লেষিত পর্যবেক্ষণমূলক গবেষণার তথ্য থেকে দেখা গেছে যে, যারা প্রতিদিন দুই থেকে চার কাপ কফি পান করেন, তাদের স্ট্রোকের ঝুঁকি কফি পান না করা ব্যক্তিদের তুলনায় কম। তবে, গবেষকরা সতর্ক করেছেন যে, ব্যক্তির বিপাকীয় পার্থক্যের ওপর নির্ভর করে চার কাপের বেশি কফি পান করলে তা হৃদপিণ্ডের নির্দিষ্ট কিছু প্রতিক্রিয়ার ওপর প্রভাব ফেলতে পারে। প্যানেলটি জোর দিয়ে বলেছে যে, এই প্রতিরক্ষামূলক প্রভাবগুলো মূলত কফি বীজের মধ্যে থাকা সক্রিয় জৈব যৌগগুলোর সম্মিলিত প্রভাবের কারণে হয়ে থাকে।

    বৈজ্ঞানিক বিবৃতির একজন সহ-লেখক এবং হার্ভার্ড টিএইচ চ্যান স্কুল অফ পাবলিক হেলথের অধ্যাপক ডঃ ফ্র্যাঙ্ক হু, স্বাস্থ্যের ফলাফলের উপর প্রস্তুতি পদ্ধতির প্রভাবের গুরুত্বের উপর জোর দিয়েছেন। হু উল্লেখ করেছেন যে কাগজের ফিল্টার ব্যবহার করে কফি তৈরি করা বা ইনস্ট্যান্ট কফি বেছে নেওয়াই সবচেয়ে স্বাস্থ্যকর উপায়, কারণ কাগজের ফিল্টার ক্যাফেস্টল এবং কাহওয়েল নামক যৌগগুলিকে আটকে রাখে, যা লো-ডেনসিটি লাইপোপ্রোটিন কোলেস্টেরল বাড়াতে পরিচিত। এসপ্রেসো, ফ্রেঞ্চ প্রেস বা তুর্কি কফির মতো ফিল্টারবিহীন পদ্ধতিতে কফি তৈরি করলে এই লিপিড-বর্ধক পদার্থগুলি পানীয়ের মধ্যে থেকে যায়। এছাড়াও, বিশেষজ্ঞরা জোর দিয়ে বলেছেন যে পরিশোধিত চিনি, কৃত্রিম ফ্লেভার এবং হেভি ক্রিমারের অতিরিক্ত ব্যবহার নিয়মিত কফি পানের সাথে সম্পর্কিত বিপাকীয় সুবিধাগুলিকে নষ্ট করে দিতে পারে।

    নিয়মিত কফি পানের ফলে দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি কমে যায়।

    লেখক কমিটির সদস্য ডঃ গ্রেগরি এম. মার্কাস বলেছেন যে, যদিও বেশিরভাগ প্রাপ্তবয়স্কদের জন্য দৈনিক ৪০০ মিলিগ্রাম পর্যন্ত ক্যাফেইন নিরাপদ, তবে জিনগত কারণ, বয়স এবং স্বাস্থ্যগত অবস্থার কারণে ব্যক্তিগত সংবেদনশীলতা উল্লেখযোগ্যভাবে ভিন্ন হয়। মার্কাস ব্যাখ্যা করেছেন যে, স্বল্পমেয়াদী ক্যাফেইন গ্রহণ রক্তচাপ, হৃদস্পন্দন এবং রক্তে গ্লুকোজের মাত্রা সাময়িকভাবে বাড়িয়ে দিতে পারে, বিশেষ করে তাদের মধ্যে যারা অনিয়মিতভাবে ক্যাফেইন গ্রহণ করেন। বিবৃতিতে সাধারণ তৈরি করা কফি এবং এনার্জি ড্রিংকস ও শটের মতো উচ্চ-ঘনত্বের ক্যাফেইনযুক্ত পণ্যের মধ্যে পার্থক্য তুলে ধরা হয়েছে। এনার্জি ড্রিংকস থেকে প্রাপ্ত উচ্চ মাত্রার ক্যাফেইন ধমনীর উচ্চ রক্তচাপ এবং অ্যারিথমিয়ার ঝুঁকি উল্লেখযোগ্যভাবে বাড়িয়ে দেয়, যেখানে পরিমিত পরিমাণে কফি পানে এমন কোনো প্রতিকূল প্রভাব দেখা যায়নি।

    হৃদপিণ্ডের উপর প্রভাবের বাইরেও, সিডার্স-সিনাই মেডিকেল সেন্টারের সাম্প্রতিক গবেষণা থেকে জানা গেছে যে প্রতিদিন বেশি পরিমাণে কফি পানের ব্যাপক স্বাস্থ্য উপকারিতা রয়েছে। তাদের গবেষণায় দেখা গেছে যে, প্রতিদিন পাঁচ বা তার বেশি কাপ কফি পান করলে লিভার ক্যান্সারের ঝুঁকি ৪৭ শতাংশ এবং লিভার সিরোসিসের ঝুঁকি ৩২ শতাংশ কমে যায়। ট্রান্সপ্ল্যান্ট হেপাটোলজিস্ট ডঃ হিউনসিওক কিম জোর দিয়ে বলেছেন যে, লিভার টিস্যুর ম্যাগনেটিক রেজোন্যান্স ইমেজিং এবং প্রোটিওমিক বায়োমার্কার সহ বস্তুনিষ্ঠ জৈবিক প্রমাণ নিশ্চিত করে যে, প্রতিদিন ৫ কাপ কফি পানের স্বাস্থ্য উপকারিতা শুধুমাত্র জীবনযাত্রার বিভিন্ন কারণের প্রতিফলন নয়, বরং এটি সরাসরি লিভারের কার্যকারিতা উন্নত করার সাথে সম্পর্কিত।

    টাইপ ২ ডায়াবেটিস এবং স্ট্রোকের ঝুঁকি কম

    গবেষণায় দেখা গেছে যে, কফি পানের সাথে সম্পর্কিত অনেক স্বাস্থ্যগত সুবিধার কারণ হলো কফি বীজে উপস্থিত ক্যাফেইন ব্যতীত অন্যান্য জৈব-সক্রিয় যৌগ। কফি হলো খাদ্যতালিকাগত অ্যান্টিঅক্সিডেন্টের অন্যতম প্রধান উৎস, যাতে উল্লেখযোগ্য পরিমাণে ক্লোরোজেনিক অ্যাসিড, ক্যাফেইক অ্যাসিড এবং ফেরুলিক অ্যাসিড থাকে। এই পলিফেনলগুলো শরীরের অভ্যন্তরীণ জারণ চাপ এবং প্রদাহ কমাতে সাহায্য করে, যার ফলে রক্তনালী এবং কলা সুরক্ষিত থাকে। ক্যাফেইনমুক্ত এবং ক্যাফেইনযুক্ত কফির তুলনামূলক গবেষণায় যকৃতের জড়তা এবং বিপাকীয় সমস্যার বিরুদ্ধে একই ধরনের প্রতিরক্ষামূলক সম্পর্ক নিশ্চিত হয়েছে, যা দেখায় যে ক্যাফেইনের মাত্রা নির্বিশেষে পলিফেনলের উপাদান একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

    বিশেষজ্ঞরা জোর দিয়ে বলেন যে, কফির পরিমাপযোগ্য স্বাস্থ্য উপকারিতা থাকলেও, এটি সুষম পুষ্টি, নিয়মিত ব্যায়াম এবং পর্যাপ্ত ঘুমের মতো স্বাস্থ্যকর জীবনযাত্রার অভ্যাসের পরিপূরক হওয়া উচিত। আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন অনিয়ন্ত্রিত উচ্চ রক্তচাপ, তীব্র উদ্বেগ, অনিদ্রা বা নির্দিষ্ট হৃদস্পন্দনের সমস্যায় ভুগছেন এমন ব্যক্তিদের ব্যক্তিগত ক্যাফেইন সুপারিশের জন্য স্বাস্থ্যসেবা প্রদানকারীদের সাথে পরামর্শ করার পরামর্শ দেয়। প্রতিষ্ঠিত চিকিৎসা নির্দেশিকা অনুসারে, গর্ভবতী এবং স্তন্যদানকারী মহিলাদেরও দৈনিক ক্যাফেইনের মাত্রা কম রাখার পরামর্শ দেওয়া হয়। প্যানেলটি এই সিদ্ধান্তে উপনীত হয়েছে যে, ক্যাফেইন বিপাকের সঠিক জৈবিক প্রক্রিয়া এবং জিনগত পার্থক্যের প্রভাব স্পষ্ট করার জন্য আরও র‍্যান্ডমাইজড কন্ট্রোলড ট্রায়াল প্রয়োজন।

    আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন প্রতিদিন পাঁচ কাপ কফি পানের স্বাস্থ্য উপকারিতা নিশ্চিত করেছে। এই পোস্টটি সর্বপ্রথম আরব গার্ডিয়ান: ফ্যাক্টস ফার্স্ট. অ্যারাবিয়া ফুললি রিপোর্টেড-এ প্রকাশিত হয়েছিল।

    সম্পর্কিত পোস্ট

    ডিআর কঙ্গোতে ইবোলায় মৃতের সংখ্যা ১,৯০০ ছাড়িয়েছে, আক্রান্তের সংখ্যাও ক্রমাগত বাড়ছে

    আগস্ট 12, 2026

    কলেরা সংকটের মধ্যে উত্তর জামেনা ও হাদজের লামিসে ১৩ জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছে চাদের স্বাস্থ্য কর্তৃপক্ষ।

    আগস্ট 9, 2026

    HEAL এবং CPME ইইউ-কে বাধ্যতামূলক তাপ সুরক্ষা নীতি কার্যকর করার আহ্বান জানিয়েছে।

    আগস্ট 8, 2026

    ডিআর কঙ্গোতে চলমান প্রাদুর্ভাবের মধ্যে মডার্না ইবোলা ভ্যাকসিনের পরীক্ষা শুরু করেছে।

    আগস্ট 6, 2026
    জনপ্রিয় খবর
    ব্যবসা

    আন্তর্জাতিক জ্বালানি সংস্থার প্রতিবেদন অনুযায়ী, জুলাই মাসে ইউরোপের নেতৃত্বে বিশ্বব্যাপী বৈদ্যুতিক গাড়ির বিক্রি ৯% বৃদ্ধি পেয়েছে।

    আগস্ট 15, 2026
    খবর

    গিলগিট-বালতিস্তানের সোস্টের নিকটবর্তী এলাকায় ৫.৪ মাত্রার ভূকম্পন অনুভূত হয়েছে।

    আগস্ট 14, 2026
    ব্যবসা

    বাণিজ্য মন্ত্রণালয়ের প্রতিবেদন অনুযায়ী, জুলাই মাসে দক্ষিণ কোরিয়ার গাড়ি রপ্তানির পরিমাণ ৬.২৪ বিলিয়ন ডলারে পৌঁছেছে, যা একটি রেকর্ড।

    আগস্ট 14, 2026
    ভ্রমণ

    এই শীতে পশ্চিম সুইডেনগামী যাত্রীরা আবুধাবি থেকে নতুন সরাসরি ফ্লাইট পাচ্ছেন।

    আগস্ট 13, 2026
    © 2024 বাংলাসন্দেশ | সমস্ত অধিকার সংরক্ষিত
    • হোমপেজ
    • যোগাযোগ করুন

    Type above and press Enter to search. Press Esc to cancel.